ত’রুণী’র রে’ট কত জা’ন’তে চে’য়ে বি’প’দে যু’ব’ক

ভারতের নয়াদিল্লির হউজ খাস ভিলেজের একটি পাব থেকে বাড়ি ফিরছিলেন দুই তরুণী। রাস্তায় ট্যাক্সির জন্য অ’পেক্ষা করার সময় কয়েকজন মধ্যবয়স্ক লোক তাদের লক্ষ্য করে অ’শালীন মন্তব্য করেন।

এমনকি, তারা দে’হ ব্যবসায়ে জড়িত এমন ই’ঙ্গিত করে জানতে চান, তাদের ‘রেট কত’? এরপর দুই তরুণী ওই ব্যক্তিদের পাল্টা আ’ক্রমণ করেন। এমনকি, তাদের কান ধরে ক্ষ’মা চাইতেও বাধ্য করেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তারা জানিয়েছেন, এত বছর দিল্লিতে থেকে এমন অ’ভিজ্ঞতা এই প্রথম হলো তাদের। খবর-আনন্দবাজার।

ঘটনাটির একটি ভিডিও প্রকাশ্যে আসতেই এ নিয়ে সরব হয়েছে দিল্লির নারী কমিশনও। কমিশনের প্রধান স্বাতী মালিওয়াল নিজের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে ওই ভিডিও শেয়ার করে লিখেছেন, ‘ঘটনাটি অত্যন্ত গু’রুতর। ল’জ্জাজনকও। আশা করি দিল্লি পু’লিশ বি’ষয়টি খতিয়ে দেখবে এবং যথাযথ পদ’ক্ষেপ করবে।’ ওই টুইটেই দিল্লি পু’লিশকে কমিশনের তরফ থেকে নোটিস পাঠানো হয়েছে বলেও জানান স্বাতী।

পরে কমিশনের টুইটার অ্যাকাউন্ট থেকে ওই নোটিসের ছবি শেয়ার করা হয়। যেখানে ঘটনাটির সংক্ষি’প্ত বিবরণ দিয়ে কমিশন দিল্লি পু’লিশের কাছে জানতে চেয়েছে, ঘটনায় অ’ভিযুক্তদের বিরু’দ্ধে কী পদ’ক্ষেপ করেছে বা করেনি পু’লিশ।দিল্লিতে এই হে’নস্তার শিকার দুই তরুণীই উত্তর-পূর্ব ভারতের বাসিন্দা। দিল্লিতে তাদের একজন থাকছেন গত পাঁচ বছর। অন্যজন দিল্লিতে আছেন গত দু’বছর ধরে। দুই তরুণী জানিয়েছেন,

ওই রাতের অ’ভিজ্ঞতা ওখানেই থামেনি। পরে পু’লিশও হে’নস্তা করেছে তাদের। রাতে তাদের পথ আট’কে এক টহলরত পু’লিশ কর্মকর্তা এক তরুণীর কাছে বার বার জানতে চেয়েছিলেন তিনি ‘কোথাও নাচেন কিনা’!