করোনা থেকে বাঁ’চাতে পারে ‘এক টুকরা লেবু ও গরম পানি’: পরামর্শ চাইনিজ গবেষকের

প্রা’ণঘা’তী করোনাভাইরাসে বিশ্বজু’ড়ে আক্রা’ন্তের সংখ্যা ৩ লাখ ১৫ হাজার ২৬৭ জনে দাঁ’ড়িয়েছে। সেইসঙ্গে মৃ’তের সংখ্যা ১৩ হাজার ৫শ’ ৯১ জন। প্রতিক্ষ’ণে বা’ড়ছে আক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যা। তবে আক্রা’ন্তদের মধ্যে ৯৫ হাজার আটশ’ ৯২ জন সুস্থ হয়েছেন। এই ভাইরাসের ম’হামা’রীতে যখন স্ত’ব্ধ পু’রো বিশ্ব তখন এ থেকে সু’স্থ হওয়ার প’থ্য জানালেন চীনের জানজান ইউনিভার্সিটির মেডিকেল সাইন্স বিভাগের গবেষক জিয়াও সেনমি মিনজি।

মিনজি বলেছেন, ‘করোনাভাইরাসে তেমন আ’তঙ্কি’ত হওয়ার কিছু নেই। শুধুমাত্র প্রচুর পরিমাণে ভিটামিন-সি জাতীয় খাবার গ্রহণ করতে হবে যাতে শরীরের রো’গ প্রতিরো’ধ ক্ষ’মতা বা’ড়ে। করোনা থেকে বাঁ’চাতে পারে এক টুকরা লেবু আর এক কাপ গরম পানি। এক্ষে’ত্রে একটি লেবু টু’করা করে কেটে এক কাপ গরম পানিতে ফুটিয়ে নিতে হবে। লেবুর এই পানীয়টি শরীরে ভাইরাস ছ’ড়িয়ে পড়া ঠে’কায়।

প্রতিদিন এই পানীয় পান করার পরাম’র্শ দিয়েছেন এই চাইনিজ গবেষক। এখন পর্যন্ত করোনাভাইরাসের কোনো প্রতিষেধ’ক ও চিকিৎসা আবিষ্কার হয়নি জানিয়ে এর প্রতিরো’ধের উপায় জানিয়ে মিনজি আরও জানান, লেবুর এই পানীয়টি করোনা প্রতিরো’ধের পাশাপাশি প্রতিষেধ’ক হিসেবেও কাজ করবে। এছাড়াও এটি শরীরের অন্যান্য ভাই’রাস এবং ফ্লু’র বিরু’দ্ধেও ল’ড়াই করতে সহা’য়তা করবে। লেবুর রসে উ’চ্চ র’ক্তচা’প ক’মায়। এমনকি বাতের ব্যথা ও র’ক্ত জ’মাট বা’ধার সম’স্যা থেকে মু’ক্তি দেয়।