করোনা না মৌসুমি জ্বর, সন্দেহ হলে কী করবেন?

মৌসুম পরিবর্তনের ফলে অনেকে এখন সর্দি-কাশিতে ভুগছেন। হালকা জ্বর হলেও আ’তঙ্কিত হয়ে পড়ছেন অনেকে। কারণ করোনার উপসর্গের মধ্যে এসব অন্যতম। এই অবস্থায় হাসপাতাল বা ডাক্তারের কাছে যেতে অনুৎসাহিত করছেন বিশেষজ্ঞরা। সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানিয়েছে, জ্বর-সর্দি-কাশিতে আ’ক্রান্ত হলে প্রাথমিকভাবে ঘরে অবস্থান করতে হবে।

চিকিৎসকরা বলছেন, সর্দি-কাশিতে ভয় পাবেন না। সর্দি-কাশি হলেই আপনার করোনা হয়েছে এমন নয়। অনেকে এই ভয়ে ছুটছেন চিকিৎসকের কাছে। আবার অনেকে নিজের ইচ্ছেমতো ওষুধ সেবন করছেন। আর এতেই বাড়ছে বিপদ। এই সময়ে চিকিৎসকদের পরামর্শ মতো চলা জরুরি।

আইইডিসিআর এর তথ্য অনুযায়ী, করোনা শরীরে প্রবেশের পর সংক্রমণের লক্ষণ দেখা দিতে সময় লাগে প্রায় দুই থেকে ১৪ দিন। প্রথমে জ্বর, শুকনো কাশি বা গলা ব্যথা হতে পারে। এ ছাড়া শ্বাসকষ্ট বা নিউমোনিয়া দেখা দিতে পারে।

জ্বর-সর্দি-কাশি হলে প্রাথমিকভাবে বাসায় থাকুন। প্রয়োজনে কোনো চিকিৎসককে কল করে চিকিৎসা নিতে পারেন। তারপরও যদি পরিস্থিতির অবনতি হয় তবে হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং নিকটস্থ সদর হাসপাতালে যোগাযোগ করতে হবে। এ ছাড়াও করোনা সংক্রান্ত সহযোগিতা পেতে স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং ৩৩৩ নম্বরে ফোন করতে পারেন।