অবশেষে বাংলাদেশে একদিনে করোনা শনাক্তের সংখ্যা হাজারের নিচে নামলো

দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে ৮৮৬ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত করা হয়েছে। ৩ হাজার ৬৮৪টি নমুনা পরীক্ষা করে এই সংখ্যা পাওয়া যায়। শনাক্তের হার ২৪.০৫ শতাংশ।







একই সময়ে প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ২২ জন। এনিয়ে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রাণহানি হলো মোট ৩ হাজার ১৫৪ জনের।







মারা যাওয়া ২২ জনের মধ্যে ১৭ জন পুরুষ আর ৫ জন নারী। যারা মারা গেছেন, তাদের মধ্যে ঢাকা বিভাগের ৮ জন, চট্টগ্রাম বিভাগের ৩ জন, খুলনা বিভাগের ৩ জন, রাজশাহী বিভাগের ৪ জন, রংপুর বিভাগের ১ জন, সিলেট বিভাগের ১ এবং বরিশাল বিভাগের ২ জন।







রবিবার দুপুরে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এই তথ্য জানান।







তিনি বলেন, গত ২৪ ঘন্টায় নতুন করে সুস্থ হয়েছেন ৫৮৬ জন। এ নিয়ে মোট ১ লাখ ৩৬ হাজার ৮৩৯ জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। সুস্থতার হার ৫৬.৮৪ শতাংশ।







গত জুন মাসের ১ তারিখের পর থেকে শনাক্তের সংখ্যা একটানা দুই হাজারের উপরে থাকার পর আজ হাজারের নিচে নামলো। আর একটানা মৃতের সংখ্যা ৩০ কিংবা তার চেয়েও বেশি থাকার পর ৪ জুলাই প্রথম ২৯ জনে নামে। পরেরদিন ৫ জুলাই থেকে একটানা মৃতের সংখ্যা ৩০ এর বেশি থাকার পর গতকাল ২১ জনে নামে।







গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় এবং ১৮ মার্চ এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। এরপর থেকে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে।