মহানবীকে নিয়ে কটূক্তি : নাইজেরিয়ায় গায়কের মৃ’ত্যুদ’ণ্ড

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে কটূক্তি করার অভি’যোগে নাইজেরিয়ার এক গায়কের মৃ’ত্যুদ’ণ্ডের আদেশ দিয়েছেন দেশটির শরিয়াহ আদালত।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানায় জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে। মৃ’ত্যু দ’ণ্ডাদেশপ্রাপ্ত ওই গায়কের নাম ইহায়া আমিনু শরিফ (২২)। তিনি নাইজেরিয়ার কানো রাজ্যের বাসিন্দা।

গত মার্চ মাসে সামাজিক যোগাযোগের মাধ্যম হোয়াটস অ্যাপে একটি গান শেয়ার করেছিলেন শরিফ। শেয়ারের পরপরই গানটি ভা’ইরাল হয়ে যায়। পরে অভি’যোগ ওঠে, ওই গানে মহানবী (সা.)-কে নিয়ে কটূক্তি করা হয়েছে। দেশটির বেশ কয়েকটি জায়গা থেকে শরিফের বিরু’দ্ধে অভি’যোগ আনা হয়। তার বিরু’দ্ধে শুরু হয় বি’ক্ষোভ। বি’ক্ষোভকারীরা শরিফের বাড়ি জ্বা’লিয়ে দেয়। পরে শরিফকে গ্রেফ’তার করে স্থানীয় পুলিশ। কানোর ধর্মবিষয়ক মন্ত্রী জানিয়েছেন, চার মাস ধরে বিচার প্রক্রিয়া চলেছে। বিশৃ’ঙ্খলা এড়াতে রু’দ্ধদ্বার কক্ষে এ বিচার প্রক্রিয়া অনুষ্ঠিত হয়।

গোটা বিচার প্রক্রিয়ায় গায়ক শরিফ আত্মপক্ষ সমর্থনের সুযোগ পেয়েছেন বলেও প্রশাসনের তরফ থেকে দাবি করা হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত রায় তার বিপক্ষেই গেছে। দেশটির শরিয়ত আইন অনুযায়ী তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে এবং মৃ’ত্যুদ’ণ্ডের আদেশ হয়েছে। যদিও নাইজেরিয়ার আইন বিশেষজ্ঞদের বক্তব্য, এই আদেশের বিরু’দ্ধে চাইলে শরিফ উচ্চ আদালতে আপিল করতে পারবেন।