চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে শেষ বারের মত বিপিএল খেলতে আসছেন ক্রিস গেইল।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের ‘ইউনিভার্স বস’ হিসেবেই বেশ জনপ্রিয় ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ক্রিস গেইল। ক্যারিবীয় এই ব্যাটিং দানব টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে নিজেদের শেষ ম্যাচে অবসরের ঘোষণা দেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় আসরে ৩৩ ম্যাচে অংশ নিয়ে রেকর্ড ৬৩টি ছক্কা হাঁকিয়েছেন গেইল। আর ২০০৬ সালের ফেব্রুয়ারি থেকে ২০২১ সালের ৬ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ৭৯ ম্যাচে অংশ নিয়ে ২টি সেঞ্চুরি আর ১৪টি ফিফটির সাহায্যে গেইলের সংগ্রহ ১ হাজার ৮৯৯ রান।

তবে সবকিছু পিছনে ফেলে আলোচনা চলছে বিপিএল নিয়ে। বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের সর্বোচ্চ ক্রিস গেইল। একটি কিংবা দুইটি নয় বিপিএলে এখন পর্যন্ত ২১টি সেঞ্চুরির মধ্যে পাঁচটি সেঞ্চুরি করেছেন ইউনিভার্সাল বস ক্রিস গেইল।

২০১২ সালে বরিশালের জার্সিতে বিপিএলে অভিষেক হয় ক্রিস গেইলের। ওই মৌসুমে ১০ এবং ১৪ ফেব্রুয়ারি বিপিএলে প্রথম ২ সেঞ্চুরি করেন ক্রিস গেইল। বিপিএলে প্রায় প্রতিটি মৌসুমে ক্রিস গেইলের উপস্থিতি লক্ষ্য করা যায়।

বিপিএলে একাধিক ফ্রাঞ্চাইজির হয়ে মাঠ মাতিয়েছেন তিনি। তবে সময় ফুরিয়ে এসেছে ক্রিস গেইলের। শেষবারের মতো বিপিএল খেলতে বাংলাদেশে আসছেন ক্রিস গেইল। জানা গেছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের হয়ে শেষ বারের মত বিপিএল খেলতে আসছেন ক্রিস গেইল।

বিপিএলে এখন পর্যন্ত ৪২ টি ম্যাচ খেলেছেন ক্রিস গেইল ৪১.১৬ গড়ে ১৫৬.৪৯ স্টাইকরেট ১৪৮২ রান করেছেন তিনি। রয়েছে পাঁচটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফ সেঞ্চুরি।
বিপিএলে সর্বোচ্চ ১৩২টি ছক্কা হাঁকিয়েছেন ক্রিস গেইল।

তার কাছের প্রতিদ্বন্দ্বী ইমরুল কায়েস হাঁকিয়েছেন ৭৩ টি ছক্কা। আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ বিপিএলের অষ্টম আসর। ২০২২ বিপিএলে বড় ধরনের চমক আনতে যাচ্ছে চট্টগ্রামের ফ্র্যাঞ্চাইজি আখতার গ্রুপ।

ইতিমধ্যেই দল গোছানো শুরু করে দিয়েছে আক্তার গ্রুপের চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। প্লেয়ার্স ড্রাফটে আগে দলের কোচিং স্টাফ চূড়ান্ত করছে চট্টগ্রাম।