নাগরিকদের দ্রুত রাশিয়া ছাড়তে বললো কানাডা

এবার অপ্রত্যাশিত নিরাপত্তার কথা উল্লেখ করে নিজ দেশের নাগরিকদের অবিলম্বে রাশিয়া ছাড়ার পরামর্শ দিয়েছে কানাডা। গতকাল শনিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার নিরাপত্তা পরিস্থিতি অপ্রত্যাশিত এবং বিনা নোটিশেই অবনতি হতে পারে।

এদিকে মন্ত্রণালয় এক ভ্রমণ নির্দেশিকায় আরও জানিয়েছে, রাশিয়া থেকে ফ্লাইট একদমই সীমান্ত হয়ে উঠেছে। দেশটিতে দূতাবাসের ক্ষমতা আরও সীমিত হতে পারে। ইউক্রেনে সামরিক আগ্রাসনের জেরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের অনেক দেশের মতো কানাডার জাস্টিন ট্রুডো সরকারও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে অভিযানের ব্যাপকতাও বাড়িয়েছে রুশ বাহিনী।

যুক্তরাজ্যের সামরিক গোয়েন্দা সংস্থা বলছে, মস্কো ইউক্রেনের বিভিন্ন শহরে নির্বিচারে হামলা অব্যাহত রেখেছে। খারকিভ, চেরনিহিভ এবং মারিউপুলের বেসামরিক জনবহুল এলাকা টার্গেট করে অভিযান চালাচ্ছে। রাশিয়া ১৯৯৯ সালে চেচনিয়া এবং ২০১৬ সালে সিরিয়ায় একই কৌশল অবলম্বন করে বলে অভিযোগ ব্রিটিশ গোয়েন্দাদের।

এদিকে সংকট উত্তরণে ইতোমধ্যে ইউক্রেন ও রুশ প্রতিনিধি দল বেলারুশে আলোচনায় বসলেও কোন সমাধানে পৌঁছাতে পারেনি। এ অবস্থায় আগামী সোমবার আবারও উভয় পক্ষ বৈঠকে বসার কথা রয়েছে।